Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০২১

সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলা থেকে সাতক্ষীরা সদর উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর সম্পন্ন।


প্রকাশন তারিখ : 2021-10-03

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’এর আওতায় পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলা থেকে সাতক্ষীরা সদর উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর আজ ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখে সম্পন্ন হয়েছে।

উক্ত সফরে দেবহাটা উপজেলা থেকে উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো: নাজমুল হুসেইন খাঁন, উপজেলা পর্যায়ের দুই জন কর্মকর্তা, দেবহাটা উপজেলার ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ও আলিপুর ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়। অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা; চিহ্নিত ভাল কাজ সমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া; এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকিকরণ করায় সহায়তা দেয়া ; স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে পুরষ্কৃত করা।

অভিজ্ঞতা বিনিময় সফরে ব্রহ্মরাজপুর ও আলিপুর ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত ’শিশুদের অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতে শিশুবান্ধব বাজেট প্রক্রিয়া কার্যক্রম এবং অভিযোগ গ্রহণ ও সাড়া দান প্রক্রিয়া" সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় সাতক্ষীরা সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ফতেমা তুজ জোহরা পরিদর্শনে টিমের সাথে যুক্ত হন এবং ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন, কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন। সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারীদের দেবহাটা উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন।

পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থবছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন। সফরে নেতৃত্বদেন দেবহাটা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, তিনি বলেন পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি দেবহাটা উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যহত থাকবে। ব্রেকিং দ্য সাইলেন্স’সাতক্ষীরা প্রকল্প অফিসের অফিস ইনচার্জ মো: শরিফুল ইসলাম  এবং প্রজেক্ট কো-অর্ডিনেটর  মো: মনিরুজ্জামান টিটু স্থানীয় সরকার বিভাগের এনআইএলজি মাধ্যমে বাস্তবায়িত অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে কারিগরি সহযোগিতা করেন।